মাশরাফি না গেলে ওয়ানডে অধিনায়ক হবেন যিনি

ওয়েস্ট ইন্ডিজ সফরে থাকা বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের জন্য নিঃসন্দেহে অনেক বড় দুঃসংবাদ এটি। হারতে হারতে খাদের কিনারায় চলে যাওয়া দলটির জন্য মাশরাফি হলেন বড় অনুপ্রেরণার নাম। কিন্তু স্ত্রী সুমনা হক সুমির অসুস্থতার কারণে এই সফরে অনিশ্চিত হয়ে পড়েছেন টাইগার ওয়ানডে ক্যাপ্টেন।

জানা গেছে, গত দুই সপ্তাহ ধরেই অসুস্থ ছিলেন সুমি। তীব্র জ্বর ছিল। এর মাঝে হঠাৎ করেই তার অসুস্থতা বেড়ে যায়। বাংলাদেশের চিকিৎসাব্যবস্থার চিরচরিত সেই নিয়মে অসংখ্য টেস্ট করা হয় তার। কিন্তু ধরা পড়েনি কিছুই। শেষ পর্যন্ত সুমির রক্তে একটি ক্ষতিকর ব্যাকটেরিয়ার সংক্রমণ ধরা পড়ে। ডাক্তারদের পরামর্শে দ্রুত তাকে হাসপাতালে নেওয়া হয়। ম্যাশের দিন কাটছে এখন হাসপাতালে দৌঁড়ে।

এ বিষয় নিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপনের সঙ্গে আলোচনা করেছেন ম্যাশ। একটু সুস্থ হলেই উন্নত চিকিতসার জন্য দেশের বাইরে নিয়ে যেতে চান তার স্ত্রীকে।

এমন পরিস্থিতিতে রিস্ক নিতে চায় না বিসিবিও। দেশের ক্রিকেটের সর্বোচ্চ অভিভাবক জানিয়েছে, ব্যাপারটা মানবিক। এখন প্রাথমিকভাবে মাশরাফির বিকল্প খুঁজছে বিসিবি। ক’দিন আগেও সব ঠিকঠাক ছিল। ওয়েস্ট ইন্ডিজে টাইগার বাহিনীতে যোগ দিতে ১৩ জুলাই ঢাকা ছেড়ে যাওয়ার কথা চলছিল। স্ত্রীর অসুস্থতা অনিশ্চয়তায় ফেলে দিলো নড়াইল এক্সপ্রেসকে। এ বিষয়ে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন এক গণমাধ্যমকে জানিয়েছেন, ‘মাশরাফির স্ত্রী অসুস্থ। এই অবস্থায় মানবিক দিকটা আমাদের দেখতে হবে। মাশরাফি বোর্ড সভাপতিকে তার স্ত্রীর অসুস্থতার কথা জানিয়েছে। ও না গেলে আমরা বিকল্প কাউকে পাঠাব।’

মাশরাফি শেষ পর্যন্ত যেতে না পারলে সহ-অধিনায়কের দায়িত্বে থাকা সাকিব আল হাসানের কাঁধেই থাকবে ওয়ানডে দলের নেতৃত্বের ভার। ১৬ জুলাই জ্যামাইকায় টেস্ট সিরিজ শেষ হওয়ার পর ২২ জুলাই শুরু তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। তার আগে ১৯ জুলাই জ্যামাইকায় হবে একটি প্রস্তুতি ম্যাচ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *