গতির ভয় জয় করার মিশনে বাংলাদেশ

অ্যান্টিগার ভয়াবহ দুঃস্মৃতি পেছনে ফেলে গতির ভয়কে জয় করতে বৃহস্পতিবার জ্যামাইকার কিংস্টনে স্বাগতিক উইন্ডিজ ক্রিকেট দলের বিপক্ষে নামছে সফরকারী বাংলাদেশ ক্রিকেট দল। দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে ইনিংস ব্যবধানে হারায় আজ থেকে শুরু হতে যাওয়া দ্বিতীয় ও শেষ টেস্টটি হয়ে দাঁড়িয়েছে সাকিববাহিনীর জন্য সিরিজ বাঁচানোর মিশন।র‍্যাঙ্কিংয়ের অনেক মারপ্যাঁচের হিসাব নিয়ে টেস্ট সিরিজ শুরু করলেও আপাতত উইন্ডিজের পেসারদের গতির ঝড় সামলানোতেই নজর সফরকারীদের। প্রথম টেস্টে রোচ-গ্যাব্রিয়েলদের সামনে অসহায় আত্মসমর্পণ’ই এমন অবস্থায় এনে দাঁড় করিয়েছে সাকিব-রিয়াদদের।

প্রথম টেস্টে বাংলাদেশের ব্যাটসম্যানদের পাশাপাশি বল হাতেও প্রত্যাশার পারদ মেটাতে পারেনি বোলাররা। মেহেদী মিরাজের ঘূর্ণির সাথে টেস্ট অভিষেকে আবু জায়েদ একটু আলো ছড়ালেও, নিষ্প্রভ ছিলেন রুবেল হোসেন ও কামরুল হাসান রাব্বি। তাই জ্যামাইকা টেস্টে পেসারদের মধ্য পরিবর্তন আনার সম্ভাবনা জেগেছিল। তবে অনুশীলনের সময় শফিউলের চোটে শেষ পর্যন্ত তা আর না হওয়ার সম্ভাবনাই বেশি।অন্যদিকে, অ্যান্টিগা টেস্টে ব্যাটসম্যানদের বাজে পারফরম্যান্সের কারণে সিরিজ নির্ধারণী টেস্টে একজন বেশি ব্যাটসম্যানকে একাদশে অন্তর্ভুক্ত করতে পারে সফরকারীরা। সেক্ষেত্রে ওপেনার ইমরুল কায়েসের একাদশে ফেরার সম্ভাবনা প্রবল। যদিও প্রথম টেস্টের একাদশে কোনো রকম পরিবর্তন না এনে দ্বিতীয় টেস্টে সফরকারীদের মাঠে নামার সম্ভাবনাই বেশি।

দাপুটে বোলিং করে প্রথম টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশের ইনিংসকে মরুভূমিতে পরিণত করা কেমার রোচকে এই টেস্টে পাচ্ছে না উইন্ডিজ ক্রিকেট দল। রোচের চোটে দল থেকে ছিটকে যাওয়ার ফলে একাদশে পরিবর্তন আনতে হচ্ছে স্বাগতিকদের। তার পরিবর্তে দলে ডাক পাওয়া তরুণ ফাস্ট বোলার আলজারি জোসেফ’কে তাই দেখা যাবে দ্বিতীয় টেস্টে। এর ফলে প্রস্তুতি ম্যাচের পর আবারও এই তরুণের সামনে অগ্নিপরীক্ষা দেওয়ার জন্য প্রস্তুত হতে হচ্ছে সফরকারী দলের ব্যাটসম্যানদের।

স্পটলাইট:
প্রথম টেস্টে ক্যারিয়ারের সপ্তম শতক তুলে নেওয়া ক্রেইগ ব্র্যাথওয়েট আবারও ধৈর্য্যর পরীক্ষা নিতে পারেন বাংলাদেশের বোলারদের। দীর্ঘ এক বছর পর বাংলাদেশের বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্টে শতকের স্বাদ পাওয়া এই ক্রিকেটার তাই আলাদাভাবে নজর কেড়ে রাখবেন সিরিজের দ্বিতীয় টেস্টে।

পক্ষান্তরে, বাংলাদেশের নজর থাকবে তামিম ইকবাল, মুমিনুল হক, মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাটের পাশাপাশি বল হাতে রুবেল হোসেন, অধিনায়ক সাকিব আল হাসান, মেহেদী মিরাজের সাথে উদীয়মান আবু জায়েদের দিকে।

পিচ ও কন্ডিশন:
ধারণা করা হচ্ছে দ্বিতীয় টেস্টেও মিলবে সবুজ উইকেটের। যার ফলে প্রথম টেস্টের মতো পেসারদের নিয়ন্ত্রণেই থাকবে এই টেস্টের নাটাই।র‍্যাঙ্কিং দৃশ্যকল্প:
সিরিজের শেষ ম্যাচে জিততে পারলেই বাংলাদেশকে ধবলধোলাইয়ের স্বাদ দেওয়ার পাশাপাশি র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশকে টপকে ৭৭ রেটিং পয়েন্ট নিয়ে আট নম্বর অবস্থানে উঠে আসবে স্বাগতিকরা। ড্র’য়েও র‍্যাঙ্কিংয়ে অবনমন ঘটাবে বাংলাদেশের। তাই র‍্যাঙ্কিংয়ের অষ্টমস্থান ধরে রাখতে শেষ ম্যাচে জিততেই হবে টাইগারদের। হারলে কিংবা ড্র করলে ৬৭, ৬৯ রেটিং নিয়ে র‍্যাঙ্কিংয়ের নবমস্থানে নেমে যেতে হবে টাইগারদের।

সম্ভাব্য একাদশ:
উইন্ডিজ ক্রিকেট দল: ক্রেইগ ব্র্যাথওয়েট, ডেভন স্মিথ, কিরান পাওয়েল, শেই হোপ, রস্টন চেজ, শেন ডাওরিচ (কিপার), জেসন হোল্ডার (অধিনায়ক), দেবেন্দ্র বিশু, আলজারি জোসেফ, মিগুয়েল কামিন্স, শ্যানন গ্যাব্রিয়েল।

বাংলাদেশ ক্রিকেট দল: তামিম ইকবাল, লিটন দাস, মুমিনুল হক, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদউল্লাহ রিয়াদ, নুরুল হাসান সোহান (উইকেটরক্ষক), মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন, আবু জায়েদ রাহী ও কামরুল ইসলাম রাব্বি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *