উইন্ডিজ সফর শেষ শফিউলের

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অভিজ্ঞ পেসার শফিউল ইসলামের উইন্ডিজ সফর শুরুর আগেই শেষ। স্বাগতিকদের বিপক্ষে দ্বিতীয় ও সিরিজ নির্ধারণী টেস্টের আগে পায়ের চোটে পড়ে দল থেকে ছিটকে গেলেন ২৮-বছর-বয়সী ডানহাতি এই পেসার।অ্যান্টিগা টেস্টে রুবেল হোসেন, কামরুল ইসলাম রাব্বিদের নিষ্প্রভতার পর জ্যামাইকা টেস্টে তার দলে ফেরার সম্ভাবনা ছিল প্রবল। শেষ পর্যন্ত তীরে এসে তরী ডুবায় তা আর হয়ে উঠছে না।জ্যামাইকা টেস্টের আগের দিন অনুশীলনের সময় ডান পায়ের গোড়ালিতে চোট পান শফিউল। চোট এতটাই গুরুতর যে এর জন্য তাকে মাঠের বাইরে চলে যেতে হচ্ছে সপ্তাহ ছয়েকের জন্য!

ফিল্ডিং অনুশীলনের সময় পায়ে চোট পেলে তাকে দ্রুত নিয়ে যাওয়া হয় হাসপাতালে। স্থানীয় হাসপাতালে করানো এক্স-রে’তে চিড় ধরা না পরলেও পরবর্তীতে টাইগারদের ফিজিও থিহান চন্দ্রমোহন নিশ্চিত করেন দ্বিতীয় টেস্টে শফিউলকে না পাওয়ার বিষয়টি।

একই সাথে তাকে সপ্তাহ ছয়েক পর্যবেক্ষণে রাখা হবে জানিয়ে তিনি বলেন, ‘দ্বিতীয় টেস্টের জন্য সে আর বিবেচিত হচ্ছে না। তাকে তিন থেকে ছয় সপ্তাহের পর্যবেক্ষণে রাখা হবে।’

উল্লেখ্য, ডানহাতি এ পেসার উইন্ডিজ সফরের টেস্ট দলে থাকলেও জায়গা পাননি তিন ম্যাচ সিরিজের একদিনের দলে। তাই তার পরিবর্তে কোনো ক্রিকেটারকে আর অন্তর্ভুক্ত করার কথা ভাবতে হচ্ছে না বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি)।

প্রথম টেস্টের বাজে পারফরম্যান্সে ইনিংস ও ২১৯ রানে হারায় ফলে দুই ম্যাচের টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে পিছিয়ে আছে বাংলাদেশ। অ্যান্টিগার ব্যাটিং ব্যর্থতার স্মৃতি মাথায় নিয়েই আজ থেকে সিরিজ বাঁচানোর পাশাপাশি উইন্ডিজ পেসারদের গতির ঝড় জয়ের মিশনে মাঠে নামবে সাকিব আল হাসানের নেতৃত্বাধীন বাংলাদেশ ক্রিকেট দল।

এদিকে সিরিজের শেষ ম্যাচে জিততে পারলেই বাংলাদেশকে ধবলধোলাইয়ের স্বাদ দেওয়ার পাশাপাশি র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশকে টপকে ৭৭ রেটিং পয়েন্ট নিয়ে আট নম্বর অবস্থানে উঠে আসবে স্বাগতিকরা। ড্র’য়েও র‍্যাঙ্কিংয়ে অবনমন ঘটাবে বাংলাদেশের। তাই র‍্যাঙ্কিংয়ের অষ্টমস্থান ধরে রাখতে শেষ ম্যাচে জিততেই হবে টাইগারদের। হারলে কিংবা ড্র করলে ৬৭, ৬৯ রেটিং নিয়ে র‍্যাঙ্কিংয়ের নবমস্থানে নেমে যেতে হবে টাইগারদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *