আইপিএলের কারণে ক্রিকেট বিপর্যয়ের দিকে ধাবিত হচ্ছে-অ্যাথারটন

ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাট টি-টোয়েন্টিতে বর্তমানে বিশ্ব ক্রিকেট বেশ আকৃষ্ট। আর এর ফলে টি-টোয়েন্টিকে কেন্দ্র করে পৃথিবীর আনাচে কানাচে অনুষ্ঠিত হচ্ছে টি-টোয়েন্টি টুর্নামেন্ট। মূলত ক্রিকেটে বেশ নাম করা ক্রিকেটারেরা এসব টুর্নামেন্টে খেলে থাকেন। আবার অনেকে টি-টোয়েন্টি টুর্নামেন্ট খেলতেই স্বাছন্দ্য বোধ করে থাকেন।

ক্রিকেট বিশ্বে অনুষ্ঠিত এসব টুর্নামেন্টের মধ্যে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) অন্যতম। মূলত আইপিএলের দিকেই নজর থাকে ক্রিকেটারদের। তবে এই আইপিএলের কারণে ক্রিকেট বিভক্ত হচ্ছে বলেই মনে করছেন সাবেক ইংলিশ ক্রিকেটার মাইকেল অ্যাথারটন।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘অন্য সব শিল্পের মতো ক্রিকেটও বিপর্যয়ের দিকে ধাবিত হচ্ছে। আইপিএল এর মধ্যে অন্যতম। যেখানে ক্রিকেটাররা বিকল্প চিন্তা করার সুযোগ পায়।’

টেস্ট ক্রিকেট ক্রিকেটের ঐতিহ্য বহন করে থাকে। কিন্তু বর্তমানে মানুষের বিরক্তির অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে টেস্ট ক্রিকেট। কারণ কর্মজীবী মানুষদের সারাদিন বসে টেস্ট খেলা দেখার সময় নেই বললেই চলে। আর তাই দিবা রাত্রির টেস্ট ম্যাচ দরকার বলেই মনে করছেন তিনি।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘কর্মজীবী মানুষের জন্য কাজ উপেক্ষা করে সারাদিন মাঠে বসে ক্রিকেট দেখা খুবই কষ্টকর। আমরা ইংল্যান্ডে টেস্ট ক্রিকেটকে এখনো অনেক মর্যাদা দিয়ে থাকি। ভারতের মাঠগুলো টেস্ট ক্রিকেটের সময় অনেক ফাঁকা থাকে। কিন্তু আমাদের এটা মাথায় রাখতে হবে এগুলো অনেক বড় মাপের।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *