‘কিং’ ব্যাটসম্যান হিসেবে রেকর্ড করে গিলক্রিস্ট, শেওয়াগদের পাশে সোহান

বাংলাদেশ ক্রিকেট দল খেলবে আর সে ম্যাচে রেকর্ড হবে এটাতো মেনে নেয়া যায়। টেস্ট, ওয়ানডে কিংবা টি২০। ম্যাচে বাংলাদেশ জিতলেতো কোন কথাই নেই। আর পরজিত হলেও রেকর্ডের খাতায় নাম লেখায় বাংলার দামাল ছেলেরা।

ওয়েস্ট ইন্ডিজকে বিপক্ষে দ্বিতীয় টেস্টে বড় ব্যবধারে পরাজিত হয় সাকিব বাহিনী। ওয়েস্ট ইন্ডিজ তাদের প্রথম ইনিংসে ৩৫৪ রান করে। জবাবে বাংলাদেশ করে ১৪৯ রান। এরপর ওয়েস্ট ইন্ডিজ নিজেদের দ্বিতীয় ইনিংসে সাকিবের চমৎকার বোলিংয়ে তোপে মাত্র ১২৯ রানে গুটিয়ে যায় তারা। ফলে টাইগারদের জয়ের জন্য লক্ষ্য দাঁড়িয়েছে ৩৩৫ রানের।

তার জবাবে ১৬৮ রানে সব উইকেট হারায় বাংলাদেশ। ফলে ১৬৬ রানের বিশাল জয় পায় ওয়েস্ট ইন্ডিজ। আর পরাজয়ে টেস্টে র‍্যাংকিংয়ে হারলো বাংলাদেশ। টানা দুইটি টেস্টে বড় ব্যবধানে পরাজয়ের ফলে সাকিব বাহিনীরর রেটিং পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬৬তে । সিরিজ শুরুর আগে যেটি ছিলো ৭৫। অর্থাৎ ৯টি রেটিং পয়েন্ট খোয়াতে হয়েছে বাংলাদেশকে।

আর ম্যাচে বিদেশের মাটিতে জ্যামাইকা টেস্টের দ্বিতীয় ইনিংসেই বল হাতে ৩৩ রানে ৬ উইকেট শিকার করেন তিনি। এর ফলে সাবেক পেসার রবিউল ইসলামকে ছাড়িয়ে দেশের বাইরে সেরা বোলার এখন সাকিব।

পাশাপাশি বাঁহাতি স্পিনার হিসেবে নিজের টেস্ট ক্যারিয়ারে এই নিয়ে মোট ১৮বার পাঁচ উইকেট শিকারের কীর্তি গড়েছেন সাকিব। এ সাথে সাথে সাবেক ইংলিশ স্পিনার ডেরেক আন্ডারউডকে টপকে গিয়েছেন সাকিব। অবসরের আগে আন্ডারউড মোট ৮৬টি টেস্টে ১৭ বার ৫ উইকেট নিয়েছিলেন এই বাঁহাতি। সেই উডকে মাত্র ৫৩টি ম্যাচ খেলেই ছাড়িয়ে গেলেন সাকিব আল হাসান।

সাকিবের এমন রেকর্ডে দিনে বসে নেই আরেক টাইগার ব্যাটসম্যান। এ ম্যাচে কিং পেয়ার হিসেবে নাম লেখান বাংলাদেশ ক্রিকেট দলের উইকেট রক্ষক ব্যাটসম্যান নুরুল হাসান সোহান।

তাতেই নুরুল জায়গা করে নিয়েছেন অ্যাডাম গিলক্রিস্ট, বীরেন্দর শেওয়াগদের মতো কিংবদন্তী ব্যাটসম্যানদের পাশে। এর আগে টেস্ট ক্রিকেটের ইতিহাসে দুই ইনিংসেই প্রথম বলে আউট হওয়ার রেকর্ডের তালিকায় ছিল ২০ জন ব্যাটসম্যানের নাম।

কিং পেয়ার অর্থাৎ দুই ইনিংসেই গোল্ডেন ডাক মারার এই রেকর্ডের তালিকায় ২১ তম ব্যাটসম্যান হিসেবে সেই তালিকাতে যোগ দিলেন সোহান। জ্যামাইকা টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ইনিংসেই প্রথম বলে এলবিডব্লিউয়ের শিকার হয়ে সাজঘরে ফিরতে হয়েছে সোহানকে।

শুধু সোহান নয়, এ তালিকায় আছেন সাবেক ওপেনার জাভেদ ওমর বেলিম। ২০০৭ সালে ঢাকার মাঠে ভারতের বিপক্ষে দুই ইনিংসেই প্রথম বলে আউট হয়েছিলেন তিনি।

২০০১ সাল থেকে বর্তমান পর্যন্ত দেখে নিন এক নজরে টেস্টে কিং পেয়ার পাওয়া ব্যাটসম্যানের তালিকা।

১। নুরুল হাসান, বাংলাদেশ, প্রতিপক্ষঃ ওয়েস্ট ইন্ডিজ, ২০১৮

২। নুয়ান প্রদীপ, শ্রীলঙ্কা, প্রতিপক্ষঃ পাকিস্তান, ২০১৭

৩। জেমস অ্যান্ডারসন, ইংল্যান্ড, প্রতিপক্ষঃ​​​​​​​ ভারত, ২০১৬

৪। ধাম্মিকা প্রসাদ, শ্রীলঙ্কা, প্রতিপক্ষঃ পাকিস্তান, ২০১৫

৫। রঙ্গনা হেরাথ, শ্রীলঙ্কা, প্রতিপক্ষঃ পাকিস্তান, ২০১৪

৬। বীরেন্দর শেওয়াগ, ভারত, প্রতিপক্ষঃ ইংল্যান্ড, ২০১১

৭। রায়ান হ্যারিস, অস্ট্রেলিয়া, প্রতিপক্ষঃ ইংল্যান্ড, ২০১০

৮। জাভেদ ওমর বেলিম, বাংলাদেশ, প্রতিপক্ষঃ ভারত, ২০০৭

৯। অ্যাডাম গিলক্রিস্ট, অস্ট্রেলিয়া, প্রতিপক্ষঃ ভারত, ২০০১

এছাড়া আরো অনেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *