পরাজয়ের দিনে আন্ডারউডকে ছাড়িয়ে সাকিবের রেকর্ড

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টে বড় ব্যবধারে পরাজিত হয় সাকিব বাহিনী। ওয়েস্ট ইন্ডিজ তাদের প্রথম ইনিংসে ৩৫৪ রান করে। জবাবে বাংলাদেশ করে ১৪৯ রান। এরপর ওয়েস্ট ইন্ডিজ নিজেদের দ্বিতীয় ইনিংসে সাকিবের চমৎকার বোলিংয়ে তোপে মাত্র ১২৯ রানে গুটিয়ে যায় তারা। ফলে টাইগারদের জয়ের জন্য লক্ষ্য দাঁড়িয়েছে ৩৩৫ রানের।

বড় লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই ওপেনার তামিম ইকবালের উইকেট হারিয়ে বিপাকে পড়ে বাংলাদেশ। এই ওপেনার কোনো রান না করেই জেসন হোল্ডারের বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে আউট হন।

দ্বিতীয় উইকেট জুটিতে দারুণ এক জুটি গড়ে প্রাথমিক বিপর্যয় সামাল দেন লিটন দাস ও মমিনুল হক। এই দুজনে যোগ করেন ৩৮ রান। ব্যক্তিগত ৩৩ রানে লিটন কিমো পালের বলে শাই হোপের হাতে ক্যাচ দিয়ে আউট হয়েছেন।

শেষ পর্যন্ত ১৬৮ রানে সব উইকেট হারায় বাংলাদেশ। আর আর ফলেই ১৬৬ রানের বিশাল জয় পায় ওয়েস্ট ইন্ডিজ। আর পরাজয়ে টেস্টে র‍্যাংকিংয়ে হারলো বাংলাদেশ। টানা দুইটি টেস্টে বড় ব্যবধানে পরাজয়ের ফলে সাকিব বাহিনীরর রেটিং পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬৬তে । সিরিজ শুরুর আগে যেটি ছিলো ৭৫। অর্থাৎ ৯টি রেটিং পয়েন্ট খোয়াতে হয়েছে বাংলাদেশকে।

তবে র‍্যাংকিংয়ে হারলেও রেকর্ড করেছেন অধিনায়ক সাকিব আল হাসান। তিনি ছাড়িয়ে গেছেন সাবেক ইংলিশ স্পিনার ডেরেক আন্ডারউডকে। তাইতো বিদেশের মাটিতে টেস্টে বাংলাদেশের পক্ষে সবচেয়ে সেরা বোলিং ফিগারের মালিক হিসেবে এরই মধ্যে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান।

জ্যামাইকা টেস্টের দ্বিতীয় ইনিংসেই বল হাতে ৩৩ রানে ৬ উইকেট শিকার করেন তিনি। এর ফলে সাবেক পেসার রবিউল ইসলামকে ছাড়িয়ে দেশের বাইরে সেরা বোলার এখন সাকিব।

পাশাপাশি আরও একটি রেকর্ডেও নাম লিখিয়েছেন টাইগার অধিনায়ক। বাঁহাতি স্পিনার হিসেবে নিজের টেস্ট ক্যারিয়ারে এই নিয়ে মোট ১৮বার পাঁচ উইকেট শিকারের কীর্তি গড়েছেন সাকিব।

শুধু রেকর্ড নয় সাবেক ইংলিশ স্পিনার ডেরেক আন্ডারউডকে টপকে গিয়েছেন সাকিব। অবসরের আগে আন্ডারউড মোট ৮৬টি টেস্টে ১৭ বার ৫ উইকেট নিয়েছিলেন এই বাঁহাতি। সেই উডকে মাত্র ৫৩টি ম্যাচ খেলেই ছাড়িয়ে গেলেন সাকিব আল হাসান।

এ তালিকার সবার ওপরে রয়েছেন লঙ্কান স্পিন তারকা রঙ্গনা হেরাথ। এখন পর্যন্ত ৯১টি টেস্টে সর্বোচ্চ ৩৩ বার ৫ উইকেটের দেখা পেয়েছেন তিনি। আর দ্বিতীয় স্থানে আছেন নিউজিল্যান্ডের সাবেক স্পিনার ড্যানিয়েল ভেটরি। ১১৩টি টেস্টে মোট ২০ বার ৫ উইকেটের মুখ দেখেছেন তিনি। আর সাকিব এখন তিন নম্বরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *