ইংল্যান্ড ফুটবল দলের জার্সির বাংলাদেশে সেলাইয়ে খরচ ২৩ টাকা, বিক্রি হচ্ছে ১৮ হাজার টাকায়

২০১৮ বিশ্বকাপে ইংল্যান্ড জাতীয় দলের ফুটবল কিটের মূল্য দেশটির ইতিহাসে সবচেয়ে ব্যয়বহুল বলে বলা হচ্ছে। ভক্ত-সমর্থকদের জন্য দলটির অফিশিয়াল জার্সি বিক্রি হচ্ছে ১৬০ পাউন্ড, যা বাংলাদেশি মুদ্রায় ১৮ হাজার টাকা।

কিন্তু বাংলাদেশের সাভার ইপিজেডের যে কারখানায় এসব পোশাক সেলাই করা হয়েছে, সেখানকার শ্রমিকরা ঘণ্টায় মাত্র ২১ পেনি বা ২৩ টাকার কিছু বেশি মজুরি পেয়েছেন। বণিক বার্তার এক প্রতিবেদনে এ সব তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশনের (এফএ) সঙ্গে দীর্ঘমেয়াদি চুক্তির আওতায় ইংলিশ দলের সমর্থক ও খেলোয়াড়দের জন্য ‘রেপ্লিকা’ ও ‘ম্যাচ কিট’ সরবরাহ করছে বিশ্বব্যাপী খেলাধুলার সামগ্রী প্রস্তুতকারী প্রতিষ্ঠান নাইকি।

ইংলিশ ফুটবল দলের অফিশিয়াল জার্সি ও শর্টস সেলাই হয়েছে সাভার ইপিজেডের এক কারখানায়। এর মধ্যে রেপ্লিকা টি-শার্ট প্রতিটি ১১০ পাউন্ডে (বাংলাদেশি ১২৩৭৫ টাকা) বিক্রি হচ্ছে। আর ম্যাচ কিট অর্থাৎ জার্সি ও শর্টস বিক্রি হচ্ছে প্রতিটি ১৬০ পাউন্ডে (বাংলাদেশি ১৮ হাজার টাকা)।

কিন্তু যে কারখানায় এই কিটসগুলো সেলাই হয়েছে সেখানকার পোশাক শ্রমিকরা ঘণ্টায় মাত্র ২৩ টাকার কিছু বেশি মজুরি পেয়েছেন। এ ব্যাপারে নাইকির এক মুখপাত্র জানান, তারা ‘নৈতিক ও টেকসইভাবে’ ব্যবসা চালিয়ে যাচ্ছেন। যা আন্তর্জাতিক শ্রমিক সংস্থার (আইএলও) বেঁধে দেওয়া মানের সঙ্গে সঙ্গতিপূর্ণ।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *