ঢাকায় এলেন ভারতের বিশ্বকাপ জয়ী কোচ

ঢাকায় এলেন দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের সাবেক খেলোয়াড় গ্যারি কারস্টেন। জাতীয় ক্রিকেট দলের পরামর্শক হিসেবে কাজ করতে তার এ সফর।

রোববার ( ২০ মে) রাত পৌনে ৯টায় তিনি ঢাকায় পৌঁছান। এরপর তিনি বিমানবন্দর থেকে হোটেল সোনারগাঁর উদ্দেশে রওনা দেন।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সূত্রে এ তথ্য জানা গেছে। বাংলাদেশ আসতে পেরে কারস্টেন বেশ উচ্ছ্বসিত বলেও বোর্ড সূত্রে জানা গেছে।

সোমবার (২১ মে) ঢাকায় বিসিবির সঙ্গে এক সভায় বসার কথা রয়েছে কারস্টেনের। যেখানে টাইগারদের পরবর্তী হেড কোচ চূড়ান্ত করার ব্যাপারে পরামর্শ দেবেন বলে জানা গেছে।

এদিকে আইপিএলের দল রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর সঙ্গে এ মৌসুমে কাজ করেছেন কারস্টেন। বিরাট কোহলিরা আসর থেকে বিদায় নেওয়ায় ‘ছুটি’ পেয়ে বাংলাদেশে এসেছেন কারেস্টন।

এর আগে ফেব্রুয়ারিতেই বাংলাদেশ ক্রিকেটের পরামর্শক হিসেবে সাবেক প্রোটিয়া বাঁহাতি ওপেনার কারস্টেনের বিসিবিতে যোগ দেওয়ার কথা ছিল। কিন্তু আইপিএলের ব্যস্ততায় ব্যাঙ্গালুরুর সহকারী কোচের পক্ষে তা সম্ভব হয়ে ওঠেনি।

সবকিছু ঠিক থাকলে কারস্টেনের পরামর্শক হিসেবে যোগ দেওয়ার পর জুনে ভারতে অনুষ্ঠেয় আফগানিস্তান সিরিজে তিনি দলের সঙ্গে থাকছেন।

আফগান সিরিজের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা, আছেন যারা

আগামী মাস থেকে শুরু হতে যাচ্ছে টাইগারদের ব্যস্ত আন্তর্জাতিক মিশন। জুনের প্রথম সপ্তাহ থেকেই আফগানিস্তানের বিপক্ষে অ্যাওয়ে টি-টোয়েন্টি সিরিজ খেলতে ভারতে উড়াল দেবে টাইগাররা। যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান হোম গ্রাউন্ড হিসেবে ভারতের মাটিই ব্যবহার করে যাচ্ছে। এই সফরকে সামনে রেখে টাইগার স্কোয়াড ঘোষণা করছে বিসিবি।

বাংলাদেশ স্কোয়াডঃ সাকিব আল হাসান, মাহমুদুল্লাহ, তামিম ইকবাল খান, সৌম্য সরকার, লিটন কুমার দাস, মুসফিকুর রহিম, সাব্বির রহমান, আরিফুল হক, মস্তাফিজুর রহমান, আবু হায়দার রনি, নাজমুল ইসলাম অপু, মেহেদী হাসান মিরাজ, মোসাদ্দেক, আবু জায়েদ রাহি, রুবেল হসাইন।

দল হারলেও নিজেকে ছাড়িয়ে গেলেন সাকিব

গ্রুপ পর্বের শেষ ম্যাচে কলকাতা নাইট রাইডার্সের কাছে পাঁচ উইকেটে হারলো সাকিব আল হাসানের সানরাইজার্স হায়দ্রাবাদ। আর এই ম্যাচে নিজের প্রথম ওভারের চতুর্থ বলে সুনিল নারিনকে আউট করে দারুণ রেকর্ড গড়লেন সাকিব।

আইপিএল ইতিহাসের নিজের এক মৌসুমে সর্বোচ্চ (১৩টি) উইকেটের রেকর্ড গড়লেন বাংলাদেশ ক্রিকেটের এই পোস্টার বয়। এর আগে ২০১২ সালে মাত্র আট ম্যাচ খেলে নিয়েছিলেন ১২ উইকেট। এটিই তার সর্বোচ্চ ছিল।

কিন্তু শনিবার রাতের ম্যাচে নিজেকে ছাড়িয়ে গেলেন তিনি। এখন পর্যন্ত হায়াদ্রাবাদের হয়ে ১৪ ম্যাচ খেলে নিজের ঝুলিতে রেখেছেন ১৩টি উইকেট। এদিকে এই আসরে আরেকটি রেকর্ড গড়লেন তিনি।

এটাও নিজেকে ছাড়িয়ে যাওয়ার রেকর্ড। আর তা হচ্ছে আইপিএলের গ্রুপ পর্বে টানা ১৪ ম্যাচ এইবারই প্রথম খেললেন তিনি। আইপিএলের এক আসরে এর আগে এতো ম্যাচ খেলেননি সাকিব। অথচ সাকিব আইপিএল খেলছেন ২০১১ সাল থেকে।

এই আট বছরে এই প্রথম টানা সবগুলো ম্যাচ খেললেন তিনি। নতুন ফ্রেঞ্চাইজি হায়দ্রাবাদ তাকে এক ম্যাচেও বিশ্রাম দেয়নি। অথচ কলকাতার হয়ে সাইড বেঞ্চেই বেশি সময় কাটাতে হতো সাকিবকে।

কলকাতার হয়ে এক আসরে সর্বোচ্চ ১৩ টি ম্যাচ খেলেছিলেন ২০১৩ সালে। এদিকে এবারের আসরে বোলিংয়ে ভালো করলেও ব্যাটিংয়ে মোটামুটি মানের পারফর্মেন্স করছেন সাকিব। বল হাতে ১৩ উইকেট পেয়েছেন ওভার প্রতি আটের কম রান দিয়ে। আর ব্যাট হাতে ১৪ ম্যাচে করেছেন ১৭৬ রান।

বিশ্ব একাদশের ভাইস ক্যাপ্টেন হলেন বাংলাদেশের ড্যাশিং ওপেনার তামিম ইকবাল

তামিম ভক্তদের। জন্য সুখবর আইসিসির বিশ্ব একাদশের, ভাইস ক্যাপ্টেন হলেন বাংলাদেশের ড্যাশিং ওপেনার তামিম ইকবাল,এটা সত্যি গর্বের বিষয়। আইসিসিকে ধন্যবাদ জানাই আমাদের সম্মানিত করার জন্য।সাকিব থাকলে সাকিবকেই এই পদ দেয়া হতো, কিন্তু সাকিব বিশ্ব একাদশ থেকে নিজের নাম সরিয়ে নিয়েছেন। সামনে ওয়েস্ট উইন্ডিজ আফগানিস্তান সিরিজের কথা মাথায় রেখে নিজের নাম আইসিসির একাদশ থেকে সরিয়ে নিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার। তার জায়গায় ডাক পেয়েছেন নেপালের লেগ স্পিনার সান্দিপ, সব ঠিক ঠাক থাকলে বিশ্ব একাদশের অধিনায়কত্ব করবেন ইংল্যান্ডের ওয়ানডে এবং টি টোয়েন্টি অধিনায়ক ইয়েন মরগান।আইসিসির বিশ্ব একাদশ স্কোয়াড ১)তামিম ইকবাল(Vice-Captain)/বাংলাদেশ ২)লুক রন্কি/নিউজিল্যান্ড ৩)ইয়েন মরগান(Captain)/ইংল্যান্ড ৪)শোহেব মালিক/পাকিস্তান ৫)হার্দিক পান্ডেয়া/ভারত ৬)শাহীদ আফ্রিদী/পাকিস্তান ৭)দীনেশ কার্তিক/ভারত ৮)থিসারা পেরেরা/শ্রীলংকা ৯)রশিদ খান/আফগানিস্তান ১০)সান্দিপ/নেপাল ১১)M MCCLEHACHAN/নিউজিল্যান্ড শুভ কামনা তামিম